মোদীর শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন হাসিনা, যাচ্ছেন দিল্লি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টানা তৃতীয় মেয়াদের শপথ অনুষ্ঠানে যোগ দিতে দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা হারালেও, জোট শরিকদের সমর্থন নিয়ে সরকার গঠন করছে মোদীর দল বিজেপি।

বৃহস্পতিবার, সরকারপ্রধানের দপ্তর থেকে জানানো হয়, নরেন্দ্র মোদী তার নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার দিল্লির উদ্দেশ্যে রওনা হবেন।

জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) নেতৃত্বে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবারের লোকসভা নির্বাচনে বিজয়ী হয়েছে। লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে এনডিএ জোট হিসেবে পেয়েছে ২৯৩টি আসন, আর দল হিসেবে বিজেপি এককভাবে পেয়েছে ২৪০টি আসন।

সরকার গঠনের জন্য লোকসভায় ২৭২টি আসন প্রয়োজন হয়। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও, জোট শরিকদের নিয়ে টানা তৃতীয়বারের মত সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি। শনিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদী।

বুধবার, ভারতের প্রধানমন্ত্রী মোদীকে শুভেচ্ছা জানিয়ে শেখ হাসিনা এক বার্তায় বলেন, “বাংলাদেশের জনগণ এবং আমার নিজের পক্ষ থেকে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বে এনডিএ এর নিরঙ্কুশ বিজয়ের জন্য আপনাকে আমার আন্তরিক অভিনন্দন জানাতে চাই।”

তিনি আরও আশা প্রকাশ করেন যে, “বিরল” তৃতীয় মেয়াদে জনগণের নতুন রায় নিয়ে মোদীর এই নবযাত্রায় দুই দেশের বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক সব ক্ষেত্রেই অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *