চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা ও নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন নভেম্বর মাসে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক বৈঠকে উল্লেখ করেছেন যে, চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা ও নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে।
নির্বাচনের কারণে শিক্ষার্থীদের আগে ভাগে পরীক্ষা নেওয়ার প্রয়োজন হবে বলে জানিয়েছেন।

বর্তমান তথ্য অনুযায়ী, সাধারণত নভেম্বরের শেষে বা ডিসেম্বরের শুরুতে মাধ্যমিক স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা শুরু হয়ে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত চলে। তবে, নির্বাচনের কারণে শিক্ষার্থীদের এবার নভেম্বরে পরীক্ষা নেওয়া হবে।

৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন ও অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা শেষ হবে। আগামী শীতকালে ছুটি বাতিল করে পরীক্ষা নেওয়া হবে এবং এটি শীতের ছুটির সাথে সমন্বয় করা হবে। শিক্ষামন্ত্রী এটিও উল্লেখ করেছেন যে, চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে, তাই আগেভাগেই শিক্ষাবর্ষের কাজ শেষ করতে হবে।

এছাড়াও উল্লেখ করা হয়েছে যে, ২০ জুলাই হিজরি নববর্ষ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বহাল থাকবে। আগামী ২৩ জুলাই পর্যন্ত গ্রীষ্মকালীন ছুটি বাতিল হয়েছে এবং এটি শীতের ছুটির সাথে সমন্বয় করা হবে।

শিক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সময়সূচী এবং গ্রীষ্মকালীন ছুটির তারিখ পরিবর্তনের কারণে শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দের কার্যক্রম চালু থাকবে।

নতুন শিক্ষাবর্ষের পরিকল্পনা এবং শিক্ষাক্রম পরিবর্তনের জন্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একটি প্রস্তাবনা পেশ করেছেন এবং শিক্ষাবর্ষের প্রথম অংশে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন এবং অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষা শেষ করার প্রস্তাব দিয়েছেন। শিক্ষার্থীদের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে দেয়া যাতে তা শীতের ছুটির সাথে সমন্বয় করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *