এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে বড় জয় বাংলাদেশের

আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপ ক্রিকেটের সুপার ফোরে খেলা নিশ্চিত করলো বাংলাদেশ দল। লাহোরে গ্রুপ পর্বে নিজেদের শেষ খেলায় বাংলাদেশ ৮৯ রানে হারিয়েছে আফগানিস্তানকে। আগে ব্যাট করে মেহেদী মিরাজ ও নাজমুল শান্ত’র জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩৩৪ রান তোলে বাংলাদেশ দল। এটি এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশ দলের সর্বোচ্চ সংগ্রহ। জবাবে ব্যাট করতে নেমে শরিফুল ইসলাম ও তাসকিনের দুর্দান্ত বোলিংয়ে আফগানিস্তান অলআউট হয় ২৪৫ রানে। এই জয়ে রান রেট ব্যবধানে এগিয়ে থাকায় সুপার ফোর নিশ্চিত হলো বাংলাদেশের। ম্যাচসেরা হয়েছেন মেহেদী হাসান মিরাজ।

এশিয়া কাপ ক্রিকেটে গ্র“প পর্বে নিজেদের প্রথম খেলায় শ্রীলঙ্কার কাছে পরাজয়ে দেয়ালে পিঠ ঠেকে যায় বাংলাদেশের। তাই আসরে টিকে থাকতে আফগানিস্তানের বিপক্ষে খেলাটি বাংলাদেশের জন্য বাঁচা-মরার হয়ে দাঁড়ায়। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাঁচা মরার ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

আফগানদের বিপক্ষে একাদশে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে টাইগাররা। চমক হিসেবে এই ম্যাচে ওপেনার হিসেবে খেলেন মেহেদী মিরাজ। দুই ওপেনার মিরাজ ও নাঈম ৬০ রান যোগ করেন। নাঈম আউট হওয়ার পার তাওহীদ হৃদয়ও দ্রুত বিদায় নেন।

এরপর আফগান বোলারদের উপর তান্ডব চালিয়ে উইকেটের চারপাশে রানের ফোয়ারা ফোটাতে থাকেন মিরাজ ও শান্ত। এই দু’জন যোগ করেন ১৯৪ রান। ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পান মেহেদী হাসান মিরাজ। তবে সেঞ্চুরির পর বেশি সময় উইকেটে থাকতে পারেননি তিনি। হাতে ব্যাথা পেয়ে মিরাজ মাঠ ছাড়েন ব্যক্তিগত ১১২ রানে। সেঞ্চুরি পেয়েছেন নাজমুল হোসেন শান্তও। এটি ওয়ানডে ক্যারিয়ারে নাজমুল শান্তরও দ্বিতীয় সেঞ্চুরি। তিনি ১০৪ রানে আউট হন। শেষ দিকে সাকিব আল হাসানের অপরাজিত ৩২ রানে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ৩৩৪ রান। যা এশিয়া কাপ ও আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।

জবাবে ব্যাট করতে নেমে, শরিফুল ও তাসকিনের দুর্দান্ত বোলিংয়ে শুরু থেকেই চাপে পড়ে আফগানিস্তান দল। ওপেনার ইব্রাহিম জাদরান ও হাসমতউল্লাহ শাহিদী ছাড়া আফগানিস্তানের ব্যাটসম্যানরা কেউই সেভাবে প্রতিরোধ গড়তে পারেননি। হাসান মাহমুদের বলে মুশফিকুর রহিমের দুর্দান্ত এক ক্যাচে ইব্রাহিম জাদরান আউট হন ৭৫ রানে। এছাড়া শাহিদী ৫১ রান করে আউট হন। তাসকিন ৪ ও শরিফুল ৩ উইকেট নিলে আফগানিস্তান অলআউট হয় ২৪৫ রানে। এই জয়ে রান রেটের ব্যবধানে বাংলাদেশ এশিয়া কাপ ক্রিকেটের সুপার ফোরে খেলা নিশ্চিত করলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *