২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সিলেবাস

২০২৪ সালে ফেব্রুয়ারির ২য় সপ্তাহে পূর্ণাঙ্গ সিলেবাসে এস.এস.সি. ও সমমান পরীক্ষা নেয়া হবে। আর জুন মাসের ২য় সপ্তাহে এ বছরের সংক্ষিপ্ত সিলেবাসে আগামী বছরের এইচ.এস.সি. ও সমমান পরীক্ষা নেয়া হবে।

বার্ষিক পরীক্ষা ২০২৩

গত সোমবার (৪ সেপ্টেম্বার ২০২৩) আনুষ্ঠানিকভাবে এসব তথ্য জানানো হয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির পক্ষ থেকে। এইদিন সন্ধ্যায় আলাদা আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত পৃথক দুইটি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৪ সালে এসএসসি ও সমমান পরীক্ষা পূর্ণাঙ্গ পাঠ্যসূচিতে ফেব্রুয়ারি মাসের ২য় সপ্তাহে অনুষ্ঠিত হবে। আর ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৩ সালের পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে জুন মাসের ২য় সপ্তাহে অনুষ্ঠিত হবে।

গত ১৭ আগস্ট রাজধানী ঢাকার তেজগাঁও কলেজে এইচ.এস.সি. পরীক্ষার ১ম দিনে কেন্দ্র ভিজিটে এসে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, ২০২৪ সালের এস.এস.সি. পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি এপ্রিলে নেয়ার চেষ্টা করা হবে।

গত ৩ জুলাই মাসে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির কর্তারা জানিয়েছিলেন, আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের এস.এস.সি. ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারিতেই নিতে চায় শিক্ষা বোর্ডগুলো। তবে, এইচ.এস.সি. ও সমমান পরীক্ষা জুন মাসে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *